ইউক্রেনকে প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরো দেবে ইইউ

অনলাইন ডেস্ক: ইউক্রেনকে প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় শুক্রবার (২১ অক্টোবর) রুশ আগ্রাসন প্রতিহত করতে ২০২৩ সাল থেকে এই সহায়তার ঘোষণা দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন জানান, চলতি বছর ইউক্রেনকে ১৯ বিলিয়ন ইউরো দিয়েছে ইইউ। খবর আলজাজিরার।

ইউক্রেনের জন্য আয়ের অনুমানযোগ্য এবং স্থিতিশীল প্রবাহ থাকা জরুরি। কিয়েভের মৌলিক চাহিদা পূরণে মাসে আনুমানিক ৩-৪ বিলিয়ন ইউরো প্রয়োজন বলে মনে করেন ইইউ প্রধান। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন প্রতি মাসে ইউক্রেনের জন্য প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরো অর্থায়ন করবে। বাকিটা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা থেকে আসবে বলে আশা করা যাচ্ছে।

জানা গেছে, সব মিলিয়ে আগামী বছরের জন্য ১৮ মিলিয়ন ইউরো অর্থায়ন করা হবে, যা ইউক্রেনকে আয়ের একটি স্থিতিশীল ও নির্ভরযোগ্য এবং অনুমানযোগ্য প্রবাহ যোগাবে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত বিপুল পরিমাণ অর্থ ও সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এই সহায়তা আর কতদিন থাকবে তা নিয়ে প্রশ্ন শুরু হয়েছে মার্কিন রাজনৈতিক পরিমণ্ডলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *