ইউক্রেনের বিমানঘাঁটিতে হামলা করে বাইডেনকে কড়া বার্তা মস্কোর

অনলাইন ডেস্ক: চলমান যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করছে আমেরিকা। বিষয়টি মোটেই ভালো চোখে দেখছে না ক্রেমলিন। এই আবহে বারংবার হুঁশিয়ারি দিয়েছেন ভ্লাদিমির পুতিন স্বয়ং। এবার ইউক্রেনের এক বিমানঘাঁটিতে হামলা চালিয়ে আমেরিকার বড় ক্ষতি করে দিল রুশ বাহিনী।

জানা গেছে, ইউক্রেনের ওডেসার কাছে অবস্থিত এক বিমানঘাঁটিতে হামলা চালিয়ে মার্কিন অস্ত্র ধ্বংস করেছে রাশিয়া। পাশাপাশি সেই বিমানঘাঁটির রানওয়ে ধ্বংস করা হয়েছে বলেও দাবি করা হয়েছে রাশিয়ার তরফে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ম্যাকসিম মারচেনকো বলেছেন, রাশিয়া ক্রাইমিয়া থেকে ব্যাস্টিয়ন ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালিয়েছে।

উল্লেখ্য, আমেরিকা সম্প্রতি ৩৩ বিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা করে ইউক্রেনের জন্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রায় রোজই ধারাবাহিকভাবে এই যুদ্ধের জন্য রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন। এই আবহে ইউক্রেনের সাহায্যার্থে পাঠানো মার্কিন অস্ত্র ধ্বংস করে আমেরিকাকে বার্তা দিল রাশিয়া।

এদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা খারকিভ অঞ্চলে রাতারাতি দুটি ইউক্রেনীয় Su-24m বোমারু বিমানকে গুলি করে ধ্বংস করেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল দাবি করেন যে যুদ্ধে এখনো পর্যন্ত ২৩ হাজারেরও বেশি রুশ সৈনিক মারা গেছে।

তিনি বলেন, ‘রাশিয়ান কমান্ডাররা তাদের সৈন্যদের কাছে মিথ্যা বলছে। রাশিয়ান সেনাবাহিনী লাশ সংরক্ষণের জন্য অতিরিক্ত রেফ্রিজারেটর ট্রাক প্রস্তুত করছে। কিন্তু জেনারেলরা সৈনিকদের এটা বলছেন না যে নতুন কত ক্ষয়ক্ষতি অনুমান করছেন তারা।’

এদিকে যুদ্ধ এবং পরস্পর বিরোধী হুঁশিয়ারি সত্ত্বেও দুই দেশের শান্তি আলোচনা চলছে বলে জানা গেছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *