কে হবে চ্যাম্পিয়ন : যা বললে বৈজ্ঞানিক বিশ্লেষণ

আগামীকাল রোববার শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। কে প্রতিযোগিতা জিতবে, তাই নিয়ে বাজি ধরা, তর্কবিতর্ক শুরু হয়ে গেছে। লিওনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনালদো ট্রফি জিততে পারবেন কিনা সেই নিয়ে যেমন লড়াই হচ্ছে, তেমনই নেইমারের ব্রাজিলকেও দাবিদার মনে করছেন কেউ কেউ। বিশ্বকাপের আগে তিন সংস্থা সম্ভাব্য বিজয়ী বেছে নিয়েছে। সব জায়গাতেই একটি দেশের নাম উঠে এসেছে।

কারা সেই দেশ?

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারে নেইমারের ব্রাজিলের হাতেই ১৮ নভেম্বর কাপ উঠবে। দুই জায়গাতেই সম্ভাব্য ফাইনালিস্ট হিসাবে বেলজিয়ামকে ধরা হয়েছে। তৃতীয় স্থানে থাকবে আর্জেন্টিনা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সেমিফাইনালে ব্রাজিল হারাবে আর্জেন্টিনাকে।

লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশ। বেলজিয়ামের জেতার সম্ভাবনা ১৮.৯ শতাংশ। আর্জেন্টিনার সম্ভাবনা ১৩.২ শতাংশ। এর পরে রয়েছে ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, নেদারল্যান্ড, ডেনমার্ক, পর্তুগাল এবং ক্রোয়েশিয়া।

কিভাবে করা হয়েছে বিশ্লেষণ? সংস্থাটি জানিয়েছেন, ২০০২ বিশ্বকাপ থেকে সমস্ত দলের সব ম্যাচের ফলাফল বিশ্লেষণ এবং পারফরম্যান্স বিচার করে গাণিতিক পদ্ধতিতে এই বিশ্লেষণ করা হয়েছে।

সংস্থার গবেষক নিক বার্লো বলেছেন, ‘ফুটবলে অনেক চমক দেখা যায়। তাই আগে থেকে কোনোভাবেই বলা যায় না, কার হাতে ট্রফি উঠতে চলেছে। তবে এই বিশ্লেষণ করে আমরা বেশ মজা পেয়েছি। এখন দেখতে হবে তার কতটা মেলে।’

আর একটি সমীক্ষা চালিয়েছে নিয়েলসেনের গ্রেসনোট সংস্থা। তারাও জানিয়েছে, ষষ্ঠবার বিশ্ব চ্যাম্পিয়ন হতে চলেছে ব্রাজিল। তাদের মতে, ব্রাজিলের ট্রফি জেতার সম্ভাবনা ২০ শতাংশ। আর্জেন্টিনার ক্ষেত্রে সম্ভাবনা ১৬ শতাংশ। যদিও দুই দল নিজেদের গ্রুপের সব ম্যাচ জিতলে সেমিফাইনালেই মুখোমুখি হতে পারে। তবে গ্রেসনোটের দাবি, দু’দলকে ফাইনালে দেখা যাবে। আজ পর্যন্ত কোনো দিন বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হয়নি।

গ্রেসনোটের এই বিশ্লেষণ অবশ্য শেষ চার বছরের পারফরম্যান্সের নিরিখে করা হয়েছে। ব্রাজিল, আর্জেন্টিনার পাশাপাশি নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, বেলজিয়াম, ফ্রান্সের মতো দলকে রাখা হয়েছে। গ্রেসনোটের দাবি, ইংল্যান্ডের পাশাপাশি ইরান গ্রুপ বি থেকে পরের রাউন্ডে যাবে। এশিয়ার একমাত্র দল হিসেবে পরের রাউন্ডে তারা উঠবে বলে জানিয়েছে গ্রেসনোট।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *