বইমেলায় ‘এসো রূপকথার গল্প শুনি’ ও ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’

অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে আলেম লেখক মাওলানা এনামুল করীম ইমামের শিশুতোষ গল্পগ্রন্থ ‘এসো রূপকথার গল্প শুনি’ ও ইসলামী ইতিহাস নির্ভর বই ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’।

এসো রূপকথার গল্প শুনি বইটি প্রকাশ করেছে দারুত তিবইয়ান প্রকাশনী। মুদ্রিত মূল্য ধরা হয়েছে ২২০ টাকা। ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস‘ বইটি প্রকাশ করেছে মুহাম্মদ পাবলিকেশন। এই বইটির মুদ্রিত মূল্য ধরা হয়েছে ৩৮০ টাকা।

‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’ সম্পর্কে বইটির ফ্লাপে লেখা হয়েছে, “মুসলমানদের পারস্য বিজয় সম্পর্কে বাংলায় স্বতন্ত্র তেমন কোনো বই চোখে পড়েনি। কাজেই এ সম্পর্কে আমাদের জানাশোনা খুবই কম। অথচ এ বিজয় সংঘটিত হয়েছিল মহান সাহাবায়ে কেরামের সময়কালের মধ্যেই। মাওলানা ইসমাইল রেহানের ‘মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ’ বইতেও এ সম্পর্কে তেমন বিস্তারিত তথ্য নেই। তাই ইতিহাসের পাঠক হিসেবে পারস্য বিজয় সম্পর্কে বিস্তারিত ইতিহাস জানার আগ্রহ ছিল অনেক দিনের। অবশেষে মুহাম্মদ পাবলিকেশন থেকে এনামুল করীম ইমামের লিখনীতে প্রকাশিত হয়েছে ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’ বইটি।

এসো রূপকথার গল্প শুনি সম্পর্কে বলা হয়েছে, ‘রূপকথার গল্প। কথাটি শুনেই আমরা যা বুঝি- রূপকথার গল্প মানেই রাজা-রানী আর রাজকন্যা, রাজকুমারদের মিথ্যা ও কল্পনাপ্রসূত গল্প। আর সাথে রাক্ষস-ডাইনীর গল্প। রাজকন্যাকে উদ্ধার করে নিয়ে যেতে পক্ষ্মিরাজে করে রাজ কুমারের আগমন। যে গল্পে নেই কোনো শিক্ষা-নৈতিকতা। কিন্তু রূপকথার গল্পের মাধ্যমেও যে আমরা ইসলামের নান্দনিকতা শিখতে পারি; তা আমরা ক’জন অনুভব করি! মনেই হয় না এমনটি হতে পারে! তবে হ্যাঁ, হতে পারে। লেখক খুবই সুন্দর ও সহজ-সাবলীল উপস্থাপনায় সেটিই তুলে ধরেছেন এ বইয়ে। রূপকথার মজাদার গল্পে গল্পে শিখবো ইসলামের নান্দনিকতা-নৈতিকতা।

লেখক মাওলানা এনামুল করিম ইমাম রাজধানীর দারুর রাশাদ মাদরাসায় শিক্ষক হিসেবে নিযুক্ত রয়েছেন। শিক্ষকতা পেশার পাশাপাশি দীর্ঘদিন ধরে তিনি সাহিত্যচর্চা করে আসছেন ।

‘সুলতান মুহাম্মদ আল ফাতিহ-এর ইস্তাম্বুল বিজয়, অভিযান (কনস্টান্টিনোপল বিজয়) আলিবাবা ও চল্লিশ দুর্নীতিবাজ, প্রাসাদ ষড়যন্ত্র, মোবারকের ঈদসহ বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে তার। নয়া দিগন্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *