বঙ্গবন্ধু হত্যার স্বরূপ উদঘাটনে তদন্ত কমিটি প্রয়োজন: মেনন

অনলাইন ডেস্ক: ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রকৃত স্বরুপ উদঘাটনের জন্য জাতীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানান। তিনি বলেন, ৭৫ এর বঙ্গবন্ধুর স্বপরিবারে হত্যাকাণ্ড ও ২১ শে আগস্ট গ্রেনেড হামলা একই সূত্রে গাঁথা। আজকেও স্বাধীনতা বিরোধীরা সক্রিয়, পাকিস্তানপন্থীদের যে চক্রান্ত চলছে তা আমরা যদি চিহ্নিত করতে না পারি তাহলে ৭৫ এর ওই হত্যাকাণ্ডের যে রাজনৈতিক উদ্দেশ্য ছিল, যে কার্যকারণ ছিল তা উদঘাটন করা যাবে না।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী কর্তৃক উত্থাপিত বঙ্গবন্ধুর খুনি চক্রের অব্যাহত চক্রান্তকে ব্যর্থ করে দেয়ার শপথ গ্রহণের প্রত্যয়ে ১৪৭ বিধিতে আনা প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে মেনন এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মোটিভটা বুঝতে হবে। কেননা বঙ্গবন্ধুর লাশ সিঁড়িতে পড়ে অথচ তার অনুসারীরা মন্ত্রী হবার দৌড়ে ছিলেন, সেনা প্রধানরা অনেকেই তাদের আনুগত্য প্রকাশ করেন। এটা নিছক সেনা বাহিনীর একদল উচ্ছৃঙ্খল সেনা সদস্যের কাজ নয়। এর পরে মোস্তাক এসে তাদের ইনডেমনিটি দিয়ে বিচার কাজ বন্ধ করে দেন। জিয়া পঞ্চদশ সংশোধনী এনে তাদের বিচার চিরতরে বন্ধ করে দেন। তিনি খুনিদের মন্ত্রী বানান।

মেনন বলেন, খুনি রশীদ ও ফারুখ মার্কিন এ্যামবেসিতে গিয়েছিলেন অস্ত্র সংগ্রহের জন্য। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্র শুরু হয় ১৯৭২ সাল থেকে এটা অনেকেই তাদের বইতে লিখেছেন। এর সঙ্গে অনেক বিদেশি শক্তি জড়িত, এসব তথ্য বের করা দরকার। তাই প্রস্তাবটিতে তিনি এ অংশটুকু জুড়ে দেবার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *