মানুষের স্রোত দমানোর ক্ষমতা সরকারের নেই : নজরুল ইসলাম

জনগণের যে স্রোত এটাকে দমন করার ক্ষমতা সরকারের নেই বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, কখনো ছিল না, এখনো নেই, আগামী দিনেও থাকবে না। এটাই ইতিহাস, এটাই বাস্তবতা।

শুক্রবার (২১ অক্টোবর) বিকেলে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মানব সেবা সংঘের আয়োজনে ‘মুক্তির পংক্তিমালা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান তিনি এসব কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, খুলনায় বিএনপি’র সমাবেশের আগে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। প্রাইভেটকারে করে কেউ যেতে চাইলেও তাকে আটকে পরীক্ষা করা হচ্ছে। তার মোবাইল ফোন পরীক্ষা করা হচ্ছে যে সেখানে বিএনপি’র কিছু আছে কিনা।

নজরুল ইসলাম খান বলেন, ‘ময়মনসিংহে বিএনপির গণসমাবেশের দিন বাস, ট্রাক, মিনিবাস, টেম্পু, এমনকি ইজিবাইক পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছিল। এরপর ময়মনসিংহ জেলা থেকে আশপাশের সকল জেলার সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। এক দিন বন্ধ রাখা হয়েছে, তারপরেও বিশাল জনসভা হয়েছে। এবার খুলনায় হয়তো এর চেয়েও বেশি বড় সমাবেশ হবে। এ জন্য দু’দিন বন্ধ করে রাখা হয়েছে। বিশ্বাস করি, আগামীকালকে খুলনার জনসভা অনেক বড় হবে।’

বিএনপির এই নেতা আরো বলেন, বেগম খালেদা জিয়ার মতো একজন জনপ্রিয় মানুষকে অন্যায়ভাবে কারাবন্দী করে তারা পাপ করেছে, অপরাধ করেছে। তারা বলে আদালত সিদ্ধান্ত দিয়েছে কিন্তু এ দেশের আদালত কিভাবে তারা নিয়ন্ত্রণ করে আমরা দেখি না? এ দেশের প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে হয়। আর যারা তাদের পক্ষে রায় দেয় তারা প্রধান বিচারপতি হয় এবং অবসরে যাওয়ার পর কোনো না কোনো দায়িত্ব পায় বেশি বেতনে।

তিনি বলেন, দেশকে স্বাধীন করতে জীবন দিয়েছেন আমাদের অনেক ভাই, অনেক বোন। সেই দেশটাকে নিয়ে কেউ ছিনিমিনি খেলবে সেটা হতে দেয়া যাবে না। সেজন্য আজ জনগণ মাঠে নেমেছে। সমাবেশে যারা উপস্থিত হচ্ছেন তারা সকলেই বিএনপির নেতা কর্মী নয়। অনেক সাধারণ মানুষ মাঠে নেমে এসেছে। ইতিহাস বলে যখন সাধারণ মানুষ আন্দোলনে যুক্ত হয়, তখনই আন্দোলন বেগবান হয়, তখনই আন্দোলন বিজয় লাভ করে।

স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজীব আহসানের সভাপতিত্বে অধ্যাপক ড. আনায়ার উল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. মোরশেদ হাসান খান, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ উপস্থিত ছিলেন। নয়া দিগন্ত অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *