মুন্সীগঞ্জে কোভিড-১৯, ম্যালেরিয়া, টি বি এবং এইচ আই ভি নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা

মুন্সীগঞ্জে কোভিড-১৯, ম্যালেরিয়া, টি বি এবং এইচ আই ভি নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা
কাজী বিপ্লব হাসান: আজ ১৫ জুন ২০২২ সকাল ১১ টায় জাতীয় যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচী ব্র্যাকের অফিসের ২য় তলায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত ওরিয়েন্টেশন কর্মশালায় বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জিনগন উপস্থিত ছিলেন। এ ছাড়া বিভিন্ন স্কুলের শিক্ষক ও সাংবাদিকগনও উপস্থিত ছিলেন । জাতীয় যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচি ও ব্র্যাকের আয়োজনে মুন্সীগঞ্জে টি বি, ম্যালেরিয়া, এইচ আই ভি এবং কোভিড-১৯ কার্যক্রমের উপর এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। । উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন মুন্সীগঞ্জ জেলা ব্র্যাক এর প্রতিনিধি ফিরোজ ভূঁইয়া। তিনি ইমাম ও শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, যক্ষা এমন একটি রোগ যা সরকারের এককভাবে নিয়ন্ত্রন করা সম্ভন না। এটা একটি বায়ুবাহিত রোগ তাই এ রোগ দ্রুত ছড়িয়ে পড়ে।

এজন্য আপনাদের এগিয়ে আসতে হবে এ রোগ নিয়ন্ত্রনে। ইমামগন মসজিদে যক্ষা রোগ নিয়ন্ত্রন নিয়ে আলোচনা করবেন। এতে নিজ মহল্লার লোকেরা আপনাদের কথা মনোযোগ সহকারে শুনে রোগের চিকিৎসায় এগিয়ে আসবে। আপনারা শিক্ষকগন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের এ রোগ সম্পর্কে বলবেন, এ রোগ নিয়ন্ত্রনে কি কি করা দরকার সে সম্পর্কে বলবেন। এতে ছাত্র-ছাত্রীরা শিক্ষকদের কথা শুনে রোগ এর লক্ষন জানবেন এবং এ রোগ নিরাময়ে এগিয়ে আসবেন। মুন্সীগঞ্জ সদর ব্র্যাকের যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচী শাখার এরিয়া সুপারভাইজার লুৎফা ইয়াসমিন যক্ষা নিয়ন্ত্রন নিয়ে আলোচনা করেন। তিনি যক্ষা রোগের লক্ষন সমূহ সম্পর্কে বলেন-
১। এক নাগাড়ে ২ সপ্তাহের বা তার অধিক সময় ধরে কাশি।
২। রাতে ঘাম দিয়ে জ্বর ছেড়ে যাওয়া।
৩। খাবারে অরুচি, ওজন কমে যাওয়া।
৪। বুকে পিঠে ব্যাথ্যা ও শ্বাসকষ্ট হওয়া।
৫। কখন ও কখন ও কাশির সাথে রক্ত থাকতে পারে।


এ সব লক্ষন দেখা দিলেই দ্রুত যক্ষা পরীক্ষা করা দরকার। বিশেষ করে রক্ত ও কফ পরীক্ষা করা দরকার। এ ছাড়া কিভাবে এ রোগ নিয়ন্ত্রন করা যায় সে বিষয়েও তিনি আলোচনা করেন। এছাড়া উক্ত কর্মশালায় বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ পৌরসভার স্যানেটারি ইন্সপেক্টর লিনা সাহা ও মুন্সীগঞ্জ পৌরসভার মহিলা কাউন্সিলর নারগিস আক্তার। লিনা সাহা বলেন, যক্ষা কোন মানুষের রোগ না। গরু ও মুরগী থেকে এ রোগ মানুষের মাঝে ছড়ায়, তাই আমাদের মাংশ ও দুধ বেশি করে সিদ্ধকরে ও ফুটিয়ে খাওয়া দরকার। উক্ত ওরিয়েন্টেশন কর্মশালা উপস্থাপনা করেন জেলা সদর ব্র্যাকের যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচী শাখার চঙ-চচগ মোঃ নুরজ্জামান মীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *