যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে ভারতীয় তেল কোম্পানি

আমার সংবাদডেস্ক: ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরের একদিন পরই ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল কেনার কারণে একটি ভারতীয় কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মার্কিন ট্রেজারি বিভাগ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

ভারত-ভিত্তিক পেট্রোকেমিক্যাল কোম্পানি তিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিদেশি সম্পত্তি নিয়ন্ত্রণ দপ্তর। সংযুক্ত আরব আমিরাত এবং হংকংয়ের-সহ একটি গ্রুপ অব কোম্পানির অংশ এই ভারতীয় প্রতিষ্ঠান।

অভিযোগে বলা হয়, ভারতীয় বেসরকারি তেল কোম্পানি ‘তিবালজি প্রাইভেট লিমিটেড’ ইরান থেকে লাখ লাখ ডলারের তেল আমদানি করেছে। পরে সেই তেল চীনের বিক্রি করা হয়েছে বলেও যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে।

সম্প্রতি টানা এগারো দিন যুক্তরাষ্ট্র সফর করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আমেরিকা থেকে তিনি দেশে ফিরতেই ভারতের জন্য এই ‘লাল সংকেত’ প্রকাশ করল হোয়াইট হাউস।

জানা গেছে, আমেরিকা সফরের শেষ দিন জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকের পর জানিয়েছিলেন, জ্বালানির ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান চাহিদা এবং জোগানের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। জ্বালানি নিরাপত্তার প্রশ্নে ভারতের ‘কোমর ভেঙে’ গেছে।

সফরে জয়শঙ্কর আলাদাভাবে বৈঠক করেছিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, বাণিজ্যমন্ত্রী জিনা রেমন্ডো, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও। সূত্র: ডেইলি এসিয়ান এজ, টাইমস অব ইন্ডিয়া।

টিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *