সিরাজদিখানে ফসলি জমির মাটি কাটার দায়ে ইউপি চেয়ারম্যানের ভাতিজাকে ২ লাখ টাকা জরিমানা।

তুষার আহাম্মেদ – মুন্সীগঞ্জের সিরাজদিখানে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার দায়ে বাসাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের ভাতিজা জুয়েল হোসেনকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

গতকাল মঙ্গলবার দুপুর ২ টার দিকে উপজেলার বাসাইল ইউনিয়নের উত্তর পাথরঘাটা গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসনিম আক্তার।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয় সুত্রে জানায়ায়, বাসাইল ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের ভাতিজা জুয়েল হোসেনের নেতৃত্বে দীর্ঘদিন ধরে ফসলি জমির মাটি কাটা হচ্ছে এমন খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালানো হয়। এসময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন এবং কৃষি জমির মাটি কাটা (নিয়ন্ত্রণ) ২০১৩ আইন ৫ এর উপ-ধারা ১ এর ২ লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসনিম আক্তার বলেন, দীর্ঘদিন ধরে মাটি কাটার মেশিন ভেকু দিয়ে ফসলি জমির মাটি কাটার খবর পেয়ে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২লাখ টাকা জরিমানা করা হয়েছে। আজকে এ কাজ বন্ধ করে তাদেরকে হুঁশিয়ারি করে দিয়েছি, ভবিষ্যতে যদি এরকম কাজ দ্বিতীয়বার করে তবে কঠোর হস্তে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে, তিনি জানান, ফসলি জমির উপরিভাগের টপ সয়েল ফসল উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। ইটভাটাগুলো সেই মাটি কেটে নিয়ে যায়। এ মাটি কাটা অন্যায়। জমির এ মাটি কাটার কারণে ফসল উৎপাদনে বিপর্যায় নেমে আসে। তিনি আরও জানান, ফসলি জমির টপ সয়েল রক্ষায় উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *